ভেনিসে মহান স্বাধীনতা দিবস উদযাপন

advertisement

ইতালির ভেনিসে বাংলাদেশ সমিতির আয়োজনে মহান স্বাধীনতা দিবস উদযাপন এবং সমিতির নবগঠিত কমিটির অভিষেক ও সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত হয়েছে। ৩০ মার্চ ভেনিসের মেসরেতে ভিয়া ফরতে মারঘেরা ১৯১, চিত্তা মেট্রপলিটানা ভেনেজিয়া অডিটোরিয়ামে এ অভিষেক ও মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের শুরুতে কোমলমতী ছোট্ট শিশুরা অতিথিদের ফুল দিয়ে বরণ করে। পবিত্র কুরআন তেলাওয়াত ও বাংলাদেশের জাতীয় সংগীতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। নিউজিল্যান্ডের মুসলিম হত্যা ও ঢাকার বনানীতে আগুনে পুড়ে যাওয়া শহীদদের স্মরণে এক মিনিট দাঁড়িয়ে নীরবতা পালন করা হয়।

বাংলাদেশ সমিতি ভেনিস এর সভাপতি মজিবুর রহমান সরকার এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক কাজী আব্দুল্লাহ আল বাকি রোনাক এর পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন ভেনিসের কমুনের মেয়র লুইজি ব্রোনিয়ারোর প্রতিনিধি প্রথম কাউন্সিলর রেনাতো বোরাজো।
ভেনিসের মেস্ত্রে পৌরসভার প্রেসিডন্ট ভিচেন্সো কন্তে, ফাভারো পৌরসভার প্রেসিডেন্ট মারকো বেল্লাতো, ফাভারো পৌরসভার উপদেষ্টা সেরজো সিনিয়র, বাংলাদেশ কনস্যুলেট জেনারেল ভেনেতো রেজিওনের জান আলবের্তো স্কারপা, ভেনিস ক্রিকেট ক্লাবের প্রেসিডন্ট আলবের্তো মিজ্জিয়ানি, ভেনিস বাংলা স্কুলের সভাপতি সৈয়দ কামরুল সারোয়ার, বাংলাদেশ কালচারাল এসোসিয়েশন ত্রেভিজোর সভাপতি ওবায়দুর রহমান রতন।

আরও উপস্থিত ছিলেন সংগঠনের প্রধান উপদেষ্টা মনির হোসেন, সিনিয়র সহ-সভাপতি মিলন মোহাম্মদ, সহ-সভাপতি কাশেম সিকদার, সাংগঠনিক সম্পাদক নেমাল চৌধুরী, অর্থবিষয়ক সম্পাদক তাজুল ইসলামসহ ভেনিসে অবস্থিত প্রায় সকল সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ। বক্তাগণ সংগঠনের পক্ষ থেকে প্রধান অতিথির কাছে একটি স্থায়ী মসজিদের নির্মাণের আবেদন জানান। এছাড়া একটি খেলার মাঠ ও প্রবাসীদের আতঙ্ক বেবীগ্যাংগ এর আক্রমণের হাত থেকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার অনুরোধও করা হয়।

আলোচনা সভা শেষে নতুন কমিটির অভিষেক ও সকলের অংশগ্রহণে এক প্রতিযোগিতামূলক লটারির আয়োজন করা হয়। সংগঠনের সাংস্কৃতিক সম্পাদক আশিক পলস এর পরিচালনায় মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যায় দেশাত্মবোধক গান, নৃত্য ও আবৃত্তি পরিবেশন করা হয়। এতে অংশ নেন জার্মান, অস্ট্রিয়া, মিলান, তোরিনো, ত্রেভিজো থেকে আগত ও স্থানীয় শিল্পীরা।

You might also like

advertisement