বায়ু পরিশোধনকারী বাইসাইকেল

advertisement

বিশ্বব্যাপী শহরগুলোতে বায়ুদূষণ খুব বড় একটি সমস্যা হয়ে উঠেছে। দূষিত বায়ু মানবদেহের জন্য ব্যাপক হুমকির কারণ বলছেন চিকিৎসা বিজ্ঞানীরা। এখন এমন যদি হয়, আপনি বাইসাইকেল চালিয়ে যাচ্ছেন এবং বাইসাইকেলে এমন একটি যন্ত্র লাগানো রয়েছে যার ফলে দূষণমুক্ত বাতাস এসে পড়ছে আপনার মুখে!

হ্যাঁ, এমনই এক ধরনের যন্ত্রযুক্ত বাইসাইকেল আবিষ্কার করেছে ভিয়েতনামের একদল শিক্ষার্থী। এই সাইকেল বায়ু পরিশোধন করতে পারে। বিবিসি মনিটরিংয়ের প্রতিবেদনে তাদের গল্প উঠে এসেছে।

ভিয়েতনামের দা লাত শহরে মেধাবীদের জন্য বিশেষ একটি স্কুলের নাম থাং লং গিফটেড হাই স্কুল। সেই স্কুলের শিক্ষার্থী তিন বন্ধু ছয় মাস ধরে পরীক্ষা চালিয়ে বিশেষ একটি বায়ু পরিশোধনকারী যন্ত্র বসানো বাইসাইকেল তৈরি করেছে। যন্ত্রটি বাইসাইকেলের হাতলে বসানো থাকে। যন্ত্রটিতে রয়েছে তিন পরতের তুলা আর কার্বন শুষে নেয় এমন এক ধরনের কাপড় যার নাম অ্যাক্টিভেটেড কার্বন ফ্যাব্রিক। এই দুটি জিনিসের কাজ হল ধুলো আটকানো। যন্ত্রটিতে একটি ব্যাটারিও রয়েছে।

বাইসাইকেলের সামনের চাকার দুইপাশে ছোট কয়েকটি পাখা বসানো থাকে। যার সঙ্গে সংযোগ রয়েছে ফিল্টার বা বায়ু পরিশোধনকারী যন্ত্রটির। সাইকেলটি যখন চলতে থাকে তখন চালকের মুখে পরিশোধন করা বায়ু ছুড়ে দেয় এগুলো। পরীক্ষা করে দেখা গেছে যন্ত্রটির ধুলো আটকানোর ক্ষমতা ৮৬ শতাংশ। আর নাইট্রোজেন অক্সাইড কমানোর হার ৬৩ শতাংশ।

তবে এটিই প্রথম এমন বাইসাইকেল নয়। একজন ডাচ গবেষকও একই ধরনের বাইসাইকেলের নকশা নিয়ে কাজ করছেন। তার নকশা অবশ্য চালকের মুখে নয়, চালকের আশপাশে পরিশোধিত বায়ু ছুড়ে দেয়।

You might also like

advertisement