জয়পুরহাটে ভুট্টার জনপ্রিয়তা বাড়ছে

এম.এ.জলিল রানা, জয়পুরহাটঃ

advertisement

জয়পুরহাটে কৃষকের মাঝে ভুট্টা চাষাবাদের জনপ্রিয়তা ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে। চাষাবাদে খরচ কম আনুপাতিক হারে লাভ ও উৎপাদন ফলন বেশী হওয়ায় এই ভুট্টা চাষে
ঝুঁকে পড়ছে চাষীরা।

চলতি চাষ মৌসমে জেলায় ভুট্টা চাষাবাদের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৬৯০ হেক্টর। লক্ষমাত্রা অর্জিত হয়েছে ৭৩০ হেক্টর। সেক্ষেত্রে ভুট্টা উৎপাদনের লক্ষমাত্র নির্ধারণ করা হয়েছে ৬১৬০ মেঃ টনঃ।

এ মৌসমে জেলার সদরে ৩১০, পাাঁচবিবিতে ২৯০, আক্কেলপুরে ৭০, ক্ষেতলালে ৪০ এবং জেলার কালাই উপজেলায় ২০ হেক্টর জমিতে চাষ কার হয়েছে উন্নত জাতের এ ভুট্টা। জেলা সদরের ভুট্টা চাষী আজমল হোসেন জানান, বিগত দিনের চেয়ে বর্তমানে ভুট্টা গো-খাদ্যে, পল্ট্রিফিডে ও ফিসফিড ভুট্টার নানামুখি ব্যবহারের ফলে দাম ও চাহিদা দু’টিই বেড়েছে। প্রতি বিঘায় খরচ ৮/১০ হাজার টাকা বিক্রি হয় ১৫/১৬ হাজার টাকা।

তাই ভুট্টা চাষে চাষীরা আগ্রহী। জয়পুরহাট জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সুধেন্দ্র নাথ রায় বলেন, সম্প্রতি ভুট্টার বহুমুখী ব্যবহারের ফলে দাম ও চাহিদা দু’টই ভালো। ফলে চাষীদের কাছে জনপ্রিয়তা দিন দিন বাড়ছে। তবে শীত মৌসুমে ভুট্টা চাষ কম হয়, গ্রীষ্ম মৌসুমে এ চাষ বৃদ্ধি পায়। আগামীতে এ চাহিদা আরও বাড়বে বলে আশাবাদী এই কর্মকর্তা।

You might also like

advertisement