চিৎকার করে কান্নারত শিশুর ছবি বিশ্বসেরা

advertisement

সীমান্তে আতঙ্কে চিৎকার করে কান্না করা এক শিশুর ছবি প্রকাশ হওয়ার পর তা বিশ্বব্যাপী আলোড়ন সৃষ্টি করেছিল। গত বৃহস্পতিবার সেই ছবিটি ওয়ার্ল্ড প্রেস ফটো পুরস্কার জিতেছে। বিচারকরা জানিয়েছেন, হন্ডুরাসের মা সান্দ্রা সানচেজ এবং তার মেয়ে ইয়েনেলা অবৈধভাবে মার্কিন-মেক্সিকো সীমান্ত অতিক্রম করে ফেলেছিল।

তখন সেখানে আটক করা হচ্ছিল। আর এসময় ভয়ে শিশুটি কান্না করছিল। গেটি ইমেজেসের জন মুর সেই চিত্রটি ধারন করেন।

জানা যায়, গত বছর ১২ জুন রিও গ্র্যান্ডে উপত্যকায় এক অমাবস্যার রাতে মুরে ইউএস বর্ডার প্যাট্রোল এজেন্টদের ছবি তুলছিলেন। সেখানেই সীমান্ত অতিক্রম করার চেষ্টা করেছে এমন এক গোষ্ঠীর দেখা মেলে। মার্কিনি ন্যাশনাল পাবলিক রেডিও সম্প্রচারকারীর এক সাক্ষাৎকারে মুরে বলেন, আমি ওদের চোখে ভয় দেখতে পাচ্ছিলাম, ওদের মুখে এক ভয়ের ছায়া দেখতে পাচ্ছিলাম।

কর্মকর্তারা ওদের নাম জানাতেই, মুরে বলেন যে সে স্যান্দ্রা সানচেজ এবং তার বাচ্চাটিকে একধারে দাঁড়িয়ে কাঁদতে দেখেন তিনি। মুরে এক দশক ধরে আমেরিকা-মেক্সিকো সীমান্তে কাজ করছেন। তিনি বলেন, আমি হাঁটু গেড়ে বসে যাই, খুব কয়েক মুহূর্তের মধ্যে খুব অল্প ফ্রেমে ওই ছবিটা ওঠে।

আমি অন্যরকমের এক গল্প বলতে চেয়েছিলাম। ৫১ বছর বয়সী ফটোগ্রাফার বলেন, আমার কাছে এটা মানবতার দৃষ্টিভঙ্গি প্রদর্শন করার একটি সুযোগ ছিল যা প্রায়শই পরিসংখ্যানের সাথে সম্পর্কিত। আমি মনে করি এ ধরনের সমস্যা, অভিবাসনের সমস্যা কেবল মার্কিন যুক্তরাষ্ট্রের নয়, সারা বিশ্বের।

আমস্টারডামের আয়োজকরা বলেন, বিশ্বজুড়ে ৪,৭৩৮ জন ফটোগ্রাফারের তোলা ৭৮,৮০১টি ছবির মধ্যে থেকে এই বছরের বিজয়ী নির্বাচিত হয়েছে।

You might also like

advertisement