নিউইয়র্কে মঞ্চ-নাট্যাঙ্গণকে জনপ্রিয়তা পুনরুদ্ধারকল্পে প্রজাপতি ঘর

advertisement

নিউইয়র্কে মঞ্চ নাটকের জনপ্রিয়তা পুনরুদ্ধারকল্পে ‘প্রজাপতি ঘর’ নানা কর্মসূচি ঘোষণা করেছে। এই সংগঠনের ব্যানারে বৃহস্পতিবার (১১ এপ্রিল) অপরাহ্নে নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইটসে পালকি পার্টি সেন্টারে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

এতে জানানো হয়, অভিবাসীদের কাহিনী অবলম্বনে ‘লটারি’ নামক একটি নাটক মঞ্চস্থ করা হবে ২৬ এপ্রিল।নাটকটিতে অভিনয় করার জন্যে অভিনেতা আজিজুল হাকিম, রিচি সোলায়মান এবং সাব্বির রনীসহ বেশ ক’জন এখন নিউইয়র্কে। সংবাদ সম্মেলনে লটারির প্রেক্ষাপট উপস্থাপন করেন নাট্যকার ও নির্মাতা জিনাত হাকিম।

আনিসুর রহমান দিপুর সঞ্চালনায় সংবাদ সম্মেলনে স্বাগত বক্তব্য দেন প্রজাপতি ঘরের কর্ণধার সৈয়দ জামিম। মঞ্চনাটকের মাধ্যমে দেশ ও প্রবাসের অসঙ্গতি, উন্নয়ন-সম্ভাবনার তথ্য এবং বাঙালি সংস্কৃতি নতুন প্রজন্মে সঞ্চারিত করার সংকল্পে এ সময় আরও বক্তব্য রাখেন- কুইন্স ডেমক্র্যাটিক পার্টির ডিস্ট্রিক্ট লিডার ও ইউএস সুপ্রিম কোর্টের এটর্নি মঈন চৌধুরী, কমিউনিটি লিডার আসিফ বারি টুটুল এবং ফাহাদ সোলায়মান, সাংস্কৃতিক সংগঠক ও কণ্ঠশিল্পী তানভির শাহীন, চন্দন চৌধুরী, নীলিমা শশী, শ্রাবণী, নাজিয়া লিনা, মাজিদ লোদি প্রমুখ।
সংবাদ সম্মেলনের মঞ্চে আরও ছিলেন- অভিবাসন বিষয়ে অভিজ্ঞ ড. রফিক আহমেদ এবং যুক্তরাষ্ট্র সেক্টর কমান্ডার্স ফোরামের সহ-সভাপতি হারুন ভূইয়া।

মঞ্চ নাটকের আবহকে আরও হৃদয়গ্রাহী করতে ‘কবিতা নৃত্যে’ অংশ নেবেন নাজিয়া জাহান ও মাজিদ লোদি।

জিনাত হাকিম বলেন, নিউইয়র্কে নাট্যচর্চা আগে অনেক হয়েছে। সাম্প্রতিক সময়ে কী এক অজানা কারণে এক ধরনের স্থবিরতায় আক্রান্ত হওয়ায় আমি সেখানে জাগরণ ঘটাতে চাই। কারণ, নাটকের মাধ্যমেই গণজাগরণ সহজ হয়।

রিচি সোলায়মান বলেন, মঞ্চ নাটকের মধ্য দিয়ে দর্শক-শ্রোতার সাথে অভিনেতা-অভিনেত্রীদের যে সম্পর্ক রচিত হয়, টিভি নাটকে সেটি সম্ভব নয়। মঞ্চ নাটকে মানুষকে উজ্জীবিত করাও সহজ। ইতিপূর্বে তা প্রমাণিত হয়েছে।

You might also like

advertisement