নববর্ষের দিন ঝড়-বৃষ্টি হতে পারে

advertisement

রবিবার (১৪ এপ্রিল) দেশব্যাপী পালিত হবে ১৪২৬ বঙ্গাব্দের প্রথম দিন, পহেলা বৈশাখ। দেশজুড়ে নানা কর্মসূচির মাধ্যমে পালিত হবে বাঙালির এই প্রাণের উৎসব। উৎসব মুখর এই দিনে সকালে আকাশে মেঘের উপস্থিতি থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তা কেটে যাওয়ার সম্ভাবনা রয়েছে। পাশাপাশি অনুভূত হতে পারে ভ্যাপসা গরম। তবে বিকালের দিকে ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে হতে পারে ঝড়-বৃষ্টি।

আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস জানান, ‘নববর্ষের দিন অর্থাৎ রবিবার (১৪ এপ্রিল) দেশের বেশিরভাগ জায়গা শুষ্ক থাকতে পারে। তবে দুপুরে পর অনেক জায়গায় বিশেষ করে দেশের পশ্চিম অংশে ঝড়-বৃষ্টির সম্ভবনা রয়েছে। রংপুর, রাজশাহী, যশোর, কুষ্টিয়া এবং ঢাকাতেও বিকেল বা সন্ধ্যার দিকে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হওয়ার সম্ভবনা রয়েছে। বৃষ্টি না হলেও বজ্রপাত হলো, একটু জোরালো বাতাস হলো, বিকেলের দিকে এমনও হতে পারে নববর্ষের দিন’।

তিনি আরও বলেন, ‘রোববার (১৪ এপ্রিল) সকালের দিকে একটু মেঘলা আকাশ থাকতে পারে। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সেটা কেটেও যাবে। তাই বিকেল পর্যন্ত ভ্যাপসা গরম থাকতে পারে। গত দুইদিন থেকে ঝড়-বৃষ্টি কম হওয়ায় বলা যেতে পারে আগামী সপ্তাহ এভাবেই থাকতে পারে। বিক্ষিপ্তভাবে কয়েক জায়গায় ঝড়-বৃষ্টি হতে পারে। তবে আপাতত বড় ধরনের ঝড়-বৃষ্টির আশঙ্কা কম’।

এদিকে শুক্রবার সন্ধ্যা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে।

শুক্রবার সকালে আবহাওয়া অধিদপ্তর জানায় রাজশাহী, রংপুর, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারিপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চল সমূহের উপর দিয়ে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কি.মি. বেগে অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দররে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

You might also like

advertisement