নববর্ষে কিউ-ফোর ব্যান্ডের নতুন গান

advertisement

রাত পোহালেই নতুন সূর্য উঁকি দেবে আকাশে। বর্ষ শুরুর আনন্দ আয়োজন, ভোরের বটমূল, বসন্তের বাতাস, লাল পাড়ের শাড়ি, আলপনা আঁকা আর ঢোলের শব্দ- এগুলো কি তুলে রাখা যায় বাঙালির জীবনবোধ থেকে?

এই বৈশাখে মুক্তি পাচ্ছে কিউ-ফোর ব্যান্ডের নতুন গান ‘বাঙালি বৈশাখে’। যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক থেকেও বাংলাদেশ আর বাঙালির অফুরন্ত ভালোবাসার বৈশাখকে ভুলতে পারেনি কিউ-ফোর। তাই পহেলা বৈশাখের আনন্দ আর আমাদের বাংলাদেশের মানুষের মনের কথা নিয়ে তাদের এবারের গান বাঙালি বৈশাখে। নতুন বছর বরণে ভিন্ন মেজাজের এ গানটি আমাদের বাঙালি মনকে রাঙিয়ে দেবে নিঃসন্দেহে।

গানটির মিউজিক ভিডিও দেখা যাবে উৎসব টিভিতে। পাওয়া যাবে ইউটিউব ও ফেসবুকে। গানটির কথা আর সুর করেছেন ব্যান্ডের মূল গায়ক মিটুল এবং মিউজিক কম্পোজিশন করেছেন ব্যান্ডের মূল বাদক ঝাণ্ডা। দুই সদস্যের বাংলাদেশি এই ব্যান্ড ইতিমধ্যে আমেরিকাতে বাংলা গানের মাধ্যমে শ্রোতাদের হৃদয়ে স্থান করে নিয়েছেন।

২০১৬ থেকে যাত্রা করা বাংলাদেশি ব্যান্ড কিউ-ফোর নিউ ইয়র্ক থেকেও বাংলা গান চর্চা করে যাচ্ছে। বিদেশের মাটিতে দেশের ঐতিহ্য ধরে রাখাই তাদের মূল উদ্দশ্য। একটি সম্পূর্ণ অ্যালবাম আর অনেকগুলো একক গান তাঁরা ইতিমধ্যেই শ্রোতাদের উপহার দিয়েছেন। আমেরিকার বিভিন্ন অঙ্গরাজ্যে অনুষ্ঠান করে যাচ্ছেন নিয়মিত। বাংলাদেশের প্রায় সব টিভিতেই এসেছে তাঁদের গানের পসরা।

গত বছর আইয়ুব বাচ্চু স্মরণে একটি চ্যারিটি কনসার্ট-এ অংশগ্রহণ করে দেশের দুঃস্থ মানুষদের সাহায্য করেছে কিউ-ফোর ব্যান্ড। যুক্তরাষ্ট্রের বাংলাদেশি কমিউনিটিতে বেশ দাপুটে পরিচয় ব্যান্ডটির। কিউ-ফোর বাংলাদেশের প্রথম দুই সদস্যের ব্যান্ড। মিটুল আর ঝাণ্ডা নব্বই দশকে দেশে বিভিন্ন ব্যান্ডের সাথে যুক্ত ছিলেন। পরবর্তী সময়ে পাড়ি জমান আমেরিকাতে। দূরত্ব দেশের প্রতি মমত্ববোধকে একটুও কমতে দেয়নি তাঁদের। এভাবেই দেশ, মাটি আর ভাষার চর্চায় তাঁরা বাঁচিয়ে রেখেছেন তৃতীয় প্রজন্মের বাংলাদেশিদের।

You might also like

advertisement