বাংলা নববর্ষ বরণ নাইজেরিয়ায়

advertisement

নাইজেরিয়ার রাজধানী আবুজাস্থ বাংলাদেশ বাংলাদেশ হাইকমিশন বাংলা নববর্ষ- ১৪২৬ উদযাপন উপলক্ষে ১৪ এপ্রিল আলোচনা সভা ও বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। সুমধুর গান, দৃষ্টিনন্দন নাচ, আবৃত্তি এবং ঐতিহ্যবাহী দেশীয় খাবারের মাধ্যমে নতুন বছরকে বরণ করে নেয়া হয়।

হাইকমিশনার মো. শামীম আহসান, এনডিসি আমন্ত্রিত অতিথিদের সাথে নববর্ষের শুভেচ্ছা বিনিময় করেন। তার শুভেচ্ছা বক্তব্যে তিনি বাঙালি সংস্কৃতির অসাম্প্রদায়িক চেতনার কথা তুলে ধরতে গিয়ে সম্প্রতি ইউনেস্কো কর্তৃক “মঙ্গল শোভাযাত্রা”কে “মানবজাতির বিমূর্ত সাংস্কৃতিক ঐতিহ্য হিসেবে স্বীকৃতি দানের কথা উল্লেখ করে বলেন, এটি নববর্ষ উদযাপনে একটি নতুন মাত্রা যুক্ত করেছে। দেশে ও প্রবাসে বসবাসরত সকল বাঙালির জন্য নববর্ষ আরো সুখ ও শান্তি বয়ে আনবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। অন্যান্য বক্তারাও নববর্ষকে স্বাগত জানিয়ে বক্তব্য রাখেন। এরপর মঙ্গল শোভাযাত্রার উপর একটি প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়।

আলোচনা সভার পরে একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানে নাইজেরিয়ার রাজধানী আবুজায় বসবাসরত প্রবাসী বাংলাদেশী ও ভারতের পশ্চিমবঙ্গের প্রবাসী শিল্পীরা সহ হাইকমিশন এর কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ এবং তাদের পরিবারের সদস্যবৃন্দ অংশগ্রহণ করেন।

বৈশাখের ঐতিহ্য এবং দেশের আবহমান সংস্কৃতির পরিচায়ক হস্তশিল্প সামগ্রীসহ অন্যান্য উপাদান দিয়ে সুসজ্জিত মিলনায়তনে অনুষ্ঠিত বর্নাঢ্য আয়োজনে সাংবাদিকসহ সুশীল সমাজের সদস্য, প্রবাসী ও পশ্চিমবঙ্গের বাঙ্গালিরা ব্যাপকভাবে অংশগ্রহণ করেন। আমন্ত্রিত অতিথিদের ঐতিহ্যবাহী বাঙালি খাবারে আপ্যায়িত করা হয়।

You might also like

advertisement