উত্তর কোরিয়া ক্ষেপনাস্ত্রের পরীক্ষা চালিয়েছে

advertisement

নতুন একটি কৌশলগত ক্ষেপনাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে দেশটির নেতা কিম জং উনের দ্বিতীয় দফায় বৈঠক ব্যর্থ হওয়ার পর নতুন এই ক্ষেপনাস্ত্রের পরীক্ষা চালানোর কথা জানাল দেশটির রাষ্ট্রনিয়ন্ত্রিত মিডিয়া।

রাষ্ট্রনিয়ন্ত্রিত মিডিয়া কোরিয়ান নিউজ এজেন্সি এই ক্ষেপনাস্ত্র সম্পর্কে বিস্তারিত কিছু জানায়নি। তবে বিবিসি জানিয়েছে, এটি স্বল্প পাল্লার ক্ষেপনাস্ত্র হতে পারে। একই ধরনের ক্ষেপনাস্ত্রের পরীক্ষা তারা গত নভেম্বরেও চালায়। মূলত যুক্তরাষ্ট্রের উপর চাপ অব্যাহত রাখতে মহড়া হিসেবেই এ ধরনের পরীক্ষা চালানো হচ্ছে বলে বিশ্লেষকরা ধারণা করছেন।

গত ফেব্রুয়ারিতে ভিয়েতনামের রাজধানী হ্যানয়তে ডোনাল্ড ট্রাম্প ও কিম জং উনের মধ্যে দ্বিতীয় দফায় বৈঠক হয়। তবে কোনো চুক্তি ছাড়াই শেষ হয় দুই নেতার এই বৈঠক। গত সপ্তাহে কিম বলেছেন, আলোচনা চালিয়ে যেতে ট্রাম্পকে সঠিক মনোভাব নিয়ে এগোতে হবে।

ক্ষেপনাস্ত্রের পরীক্ষা নিয়ে রাষ্ট্রনিয়ন্ত্রিত সংবাদ মাধ্যমে প্রকাশিত ছবিতে বিমান বাহিনীর সঙ্গে কিমকেও উপস্থিত থাকতে দেখা গেছে। এতে বলা হয়, ক্ষেপনাস্ত্র একইসঙ্গে বিভিন্ন লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। এই পরীক্ষা পিপলস আর্মির সক্ষমতাকে আরও বৃদ্ধি করবে বলে দাবি করেছেন কিম।

You might also like

advertisement