প্রেসিডেন্ট বশির কারাগারে সুদানে

advertisement

সুদানের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট ওমর আল-বশিরকে কারাগারে পাঠানো হয়েছে। প্রেসিডেন্ট প্রাসাদ থেকে গোপনীয়তার মধ্যে তাকে খার্তুমের কোবার জেলে পাঠিয়েছে সামরিক পরিষদ। এরই মধ্যে ওমর আল-বশিরের ঘনিষ্ঠ কয়েকজন সহযোগীকে গ্রেপ্তারও করা হয়েছে। কাউন্সিল ‘সন্দেহজনক তহবিল’ জব্দ করতে কেন্দ্রীয় ব্যাংককে নির্দেশ দিয়েছে। খবর রয়টার্স ও আল-জাজিরার

সামরিক কাউন্সিলের নেতা লেফটেন্যান্ট জেনারেল আব্দেল ফাত্তাহ আল-বুরহান দুই বছর ক্ষমতায় থাকার কথা জানিয়েছেন। এর মধ্যে একটি নির্বাচন আয়োজন করে বেসামরিক সরকারের কাছে ক্ষমতা হস্তান্তরের কথা বলেছেন তিনি। যদিও বিরোধীরা বেসামরিক সরকারের হাতে ক্ষমতা হস্তান্তরে বিক্ষোভ অব্যাহত রেখেছেন।

একটি সূত্র জানিয়েছে, ওমর আল-বশিরের সিনিয়র কিছু সহযোগীকে গ্রেপ্তার করা হলেও নাম প্রকাশ করা হয়নি। এমনকি বশিরকে কারাগারে পাঠানো সম্পর্কেও সরকার কিছু জানায়নি। তবে সূত্রটি এসব ঘটনার সত্যতা নিশ্চিত করেছে। বশিরকে ক্ষমতাচ্যুত করে প্রেসিডেন্ট প্রাসাদে কঠোর নিরাপত্তার মধ্যে রাখা হয়েছিল।

এদিকে উগান্ডা বশিরকে আশ্রয় দেয়ার বিষয়টি বিবেচনা করছে। মিশর সামরিক কাউন্সিলকে সমর্থন জানিয়েছে। সামরিক কাউন্সিল জানিয়েছে, পহেলা এপ্রিল থেকে সব লেনদেন সম্পর্কে তদন্ত করা হচ্ছে। সন্দেহজনক তহবিল জব্দের নির্দেশ দেয়া হয়েছে।

You might also like

advertisement