ভুট্টার বাম্পার ফলন দাম না পেয়ে হতাশ কৃষকরা

সুজন সরকার, সিরাজগঞ্জঃ

advertisement

সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার চলনবিলে ভুট্টার বাম্পার ফলন হয়েছে। কৃষকরা বোরো ধানের পাশাপাশি গত কয়েক বছর ধরে ভুট্টা আবাদ করছেন। প্রাকৃতিক দুর্যোগ ভুট্টা আবাদের উপর তেমন প্রভাব পড়ে না এবং সার তেল সহ অন্যান্য খরচ কম হওয়ার কারণে ভুট্টা চাষে কৃষকরা আগ্রহী হয়ে উঠছে।

বিঘা প্রতি ৩০-৩৫ মন ভুট্টা পাওয়া যায়। এবারে বিঘা প্রতি খরচ হয়েছে ১৫ থেকে ১৬ হাজার টাকা। অন্যান্য বছরের তুলনায় এবারে এস কে ৪০, জাতের ভুট্টার আবাদ বেশি হয়েছে। চলনবিলে উৎপাদিত ভুট্টা দেশের বিভিন্ন প্রান্তে পৌঁছে যাচ্ছে। কিন্তু বাজারে সঠিক মুল্য না পাওয়ায় হতাশাও প্রকাশ করছেন কৃষকরা।

গত বছর ভুট্টার আবাদ করে বাম্পার ফলন ও কাংক্ষিত বাজার মূল্য পেয়ে এবার অনেক কৃষক ভুট্টা চাষাবাদ করেছেন। কিন্তুু এবার ভুট্টার বাম্পার ফলন হলেও বাজার সঠিক মুল্য পাওয়া যাচ্ছে না। এতে করে গতবারের তুলনায় এবার বাজারে ভুট্টার দাম কম। এবার কাঁচাভেজা ভুট্টা প্রতি মণ ৩৫০ টাকা থেকে ৪০০ টাকা দরে বিক্রি হচ্ছে। আর শুকনো ভুট্টা প্রতি মণ ৬০০ টাকা থেকে ৭০০ টাকা দরে বিক্রি হচ্ছে। এতে করে গত বছরের চেয়ে এবার দাম কম হওয়ায় কৃষকরা দিশেহারা হয়ে পরেছে।

এ ব্যাপারে তাড়াশ উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আব্দুল মমিন সরকার, এ বছর উপজেলায় চলতি বছরে ১৪০০ হেক্টর জমিতে ভুট্টার আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। কিন্তুু আবাদ হয়েছে ১৪৫০ হেক্টর জমিতে। আর ফলন ভালো হওয়ায় কৃষকরা তেমন মুল্য পাচ্ছে না। তবে সংরক্ষণ করে রাখালে ভালো মুল্য পেতে পারে।

You might also like

advertisement