১০০ প্রভাবশালীর তালিকায় মাহাথির, ইমরান ও জেসিন্ডা

advertisement

মার্কিন সাময়িকী টাইমের চলতি বছরের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তিদের তালিকায় নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডেন, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ও মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ ঠাঁই পেয়েছেন। গত মাসে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুটি মসজিদে হামলার ঘটনা মোকাবেলা করে আন্তর্জাতিকভাবে বিপুল প্রশংসা কুড়িয়েছেন জেসিন্ডা। তাই টাইমের প্রভাবশালীর তালিকায় তার নাম ওঠা বিস্ময়ের কিছু নয়।

জেসিন্ডাকে নিয়ে লন্ডনের মেয়র সাদিক খান বলেন, ক্রাইস্টচার্চের মর্মান্তিক হামলার ঘটনায় লন্ডনের নাগরিকদের হৃদয় ভেঙে গেছে। কেবল ধর্মের কারণে নিরপরাধ লোকজনকে এভাবে নির্মমভাবে হত্যা করায় আমরা শোকাহত। কিন্তু ওই ঘটনা মোকাবেলায় জেসিন্ডার নেতৃত্ব আমাদের সবাইকে অনুপ্রেরণা জুগিয়েছে। অস্ত্র নিয়ন্ত্রণে তার ত্বরিত ব্যবস্থাসহ বিশ্ববাসীকে নিজের মূল্যবোধ নিয়ে তিনি এক শক্তিশালী বার্তা দিয়েছেন।

আর মাহাথির বিন মোহাম্মদের প্রসঙ্গে বলা হয়েছে, ক্ষমতার লড়াইয়ে নামতে তার যথেষ্ট তারুণ্য ছিল না। কিন্তু তার পরও তার উত্তরসূরি নাজিব রাজাককে হারিয়ে গত বছর প্রধানমন্ত্রী হন তিনি। নিজের নৈতিক মনোবলের ওপর দাঁড়িয়ে ৯২ বছর বয়সে ব্যাপক ভোটে বিজয়ী হন মাহাথির। ভারতের সঙ্গে শান্তি আলোচনা ফের শুরু করা ও পাক-ভারত সাম্প্রতিক উত্তেজনা নিরসনে ইমরান খানের ভূমিকার প্রশংসা করা হয়েছে টাইমে।

বুধবার প্রকাশ করা ওই তালিকা পাঁচটি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। ‘পাইওনিয়ার’, ‘টাইটান’, ‘আর্টিস্ট’, ‘লিডার’ ও ‘আইকন’। বিভিন্ন বিভাগে ঠাঁই পেয়েছেন প্রেসিডেন্ট, রাজনৈতিক ব্যক্তিত্ব, অভিনয় শিল্পী, গায়ক, ব্যাংকার, বিজ্ঞানী, প্রযুক্তিবিদ, পরিবেশবাদী ও উদ্যোক্তা থেকে শুরু বিভিন্ন শ্রেণিপেশার মানুষ। লিডার ক্যাটাগরিতে রয়েছেন ডোনাল্ড ট্রাম্প, ইমরান খান, জেসিন্ডা আরডেন, বেনজামিন নেতানিয়াহু, শি জিন পিং, পোপ ফ্রান্সিস প্রমুখ।

আর্টিস্ট ক্যাটাগরিতে ঠাঁই পেয়েছেন জনসন, রেজিনা কিং, ইমিলা ক্লারকি প্রমুখ। পাইওনিয়ার ক্যাটাগরিতে রয়েছেন মারলিন জেমস, ক্রিসি টিইজেন প্রমুখ। অন্যদিকে, আইকন ক্যাটাগরিতে রয়েছেন যুক্তরাষ্ট্রের বিপুল জনপ্রিয় সঙ্গীত শিল্পী টেইলর সুইফট, লেডি গাগা, সাবেক ফার্স্টলেডি মিশেল ওবামা প্রমুখ। টাইটান ক্যাটাগরিতে রয়েছে মোহাম্মদ সালাহ, মার্ক জাকারবাগ, টাইগার উডস, মুকেশ আম্বানি প্রমুখ।

You might also like

advertisement