ভারতের তৃতীয় ধাপে ১১৭ আসনে ভোটগ্রহণ চলছে।

advertisement

ভারতের লোকসভা নির্বাচনের তৃতীয় ধাপে ১১৭ আসনে ভোটগ্রহণ চলছে। মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৭টায় ভোটগ্রহণ শুরু হয়, চলবে বিকেল ৬টা পর্যন্ত। ১৫ রাজ্যের এসব আসনে জয়ের জন্য লড়ছেন ১ হাজার ৬১২ জন প্রার্থী। ভোট দেবেন প্রায় ১৭ কোটি ভারতীয়।

তিন ধাপ মিলিয়ে লোকসভার ৫৪৩ আসনের মধ্যে ৩০২ আসনে আজ ভোট গ্রহণ শেষ হবে। এদিকে নির্বাচনের মাঝপথে জনসমর্থনে এগিয়ে রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দল বিজেপি ও এর জোট এনডিএ। তবে বিভিন্ন জরিপের ফল বলছে, শেষ পর্যন্ত সংখ্যাগরিষ্ঠ আসনে জয় পেতে পারে অথবা সামান্য ব্যবধানে পিছিয়ে পড়তে পারে বিজেপি জোট। সামান্য ব্যবধানে পিছিয়ে থাকলে সেক্ষেত্রে আঞ্চলিক কিছু দলের সমর্থনে সরকার গড়তে পারে তারা।

আজ তৃতীয় ধাপে গুজরাট ও কেরালার সব কয়টি আসনে ভোট হচ্ছে। এছাড়া উত্তর প্রদেশের ১০টি ও পশ্চিমবঙ্গের ৫টি আসনেও ভোট গ্রহণ হচ্ছে। এসব আসনে নিজ নিজ দল ও জোটের পক্ষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, বিজেপি সভাপতি অমিত শাহ, কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীসহ নেতারা জোর প্রচারণা চালিয়েছেন। রবিবার থেকে এসব আসনে প্রচারণা শেষ হয়েছে। এ ধাপের নির্বাচনে বিজেপি সভাপতি অমিত শাহ, কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী এবং সমাজবাদী দলের মুয়ায়ম সিং যাদবের মতো হেভিওয়েট নেতাদের ভাগ্য নির্ধারিত হবে। এছাড়াও কংগ্রেস নেতা শশী থারুর, বিরোধী দলনেতা মল্লিকার্জুন খড়গে, জম্মু-কাশ্মিরের সাবেক মুখ্যমন্ত্রী মেহেবুবা মুফতিসহ ভারতের বেশ কয়েকজন মন্ত্রীর ভাগ্যও নির্ধারিত হয়ে যাবে।

যদিও রাহুল গান্ধী আরো একটি আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। গুজরাটের ভোটার হওয়ায় আজই ভোট দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সাত ধাপের এ নির্বাচন শেষ হবে ১৯ মে। আর ভোট গণনা হবে ২৩ মে। সেদিনই জানা যাবে কারা সরকার গড়ছেন দিল্লিতে।

You might also like

advertisement