তথ্যপ্রযুক্তিতে প্রশংসায় উইটসার মহাসচিব

advertisement

প্রযুক্তি বিশ্বের অলিম্পিক হিসেবে খ্যাত ‘ওয়ার্ল্ড কংগ্রেস অন ইনফরমেশন টেকনোলজি-ডব্লিউসিআইটি ২০২১’ অনুষ্ঠিত হবে বাংলাদেশে। বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) এবং তথ্যপ্রযুক্তি বিভাগ যৌথভাবে আন্তর্জাতিক এই সম্মেলনের আয়োজন করছে।

‘ডিজিটাল বাংলাদেশ’ প্রকল্পর ভিত্তিতে স্বাধীনতার ৫০ বছর পূর্তির সাল ২০২১ এ তথ্যপ্রযুক্তি বিষয়ক এই আয়োজনের স্বাগতিক হওয়ার সুযোগ পেয়েছে বাংলাদেশ। এই আসরে ৩ হাজারেরও বেশি দেশি-বিদেশি নিবন্ধিত তথ্যপ্রযুক্তিবিদ অংশ নেবেন বলে আশা করা হচ্ছে।

আইসিটি খাতে শ্রেষ্ঠ বক্তাদের মধ্যে প্রায় শতাধিক বক্তা নিজেদের বক্তব্য উপস্থাপন করবেন। আয়োজনের সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণে বাংলাদেশে এসেছেন ওয়ার্ল্ড ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সার্ভিস অ্যালায়েন্সের (উইটসা) মহাসচিব ড. জেমস এইচ. পয়জান্ট।

মঙ্গলবার রাতে রাজধানীর ধানমন্ডিস্থ বিসিএস ইনোভেশন সেন্টারে দেশের অন্যান্য তথ্যপ্রযুক্তি সংশ্লিষ্ট সংগঠন ও সংস্থার নেতৃবৃন্দের সঙ্গে উইটসার মহাসচিব অভিজ্ঞতা বিনিময় করেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিসিএস সভাপতি মো. শাহিদ-উল-মুনীর। তিনি বলেন, বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) ডব্লিউসিআইটি-২০২১ আয়োজনের সুযোগ পেয়ে গর্বিত। একটি সফল কংগ্রেস এবং তথ্যপ্রযুক্তির বিশ্বে বাংলাদেশকে উপস্থাপন করার জন্য ইতোমধ্যে আমরা তথ্যপ্রযুক্তি বিভাগের সঙ্গে কাজ শুরু করেছি।

উইটসার মহাসচিব ড. জেমস এইচ. পয়জান্ট বলেন, আমি অত্যন্ত আনন্দের সঙ্গে ঘোষণা করতে চাই যে, বাংলাদেশ ডব্লিউসিআইটি ২০২১ সফলভাবে সম্পন্ন করার জন্য ইতোমধ্যে প্রস্তুতি গ্রহণ করেছে। বাংলাদেশের আইসিটি মন্ত্রী, প্রতিমন্ত্রী এবং বিসিএস সভাপতিসহ তথ্যপ্রযুক্তির সঙ্গে সম্পৃক্ত প্রতিটি সংগঠনের সদস্যরা বেশ আন্তরিক।

তিনি জানান, এই সম্মেলন তথ্যপ্রযুক্তি খাতে উন্নয়নের জন্য সোপান হবে। বাংলাদেশ ডব্লিউসিআইটি ২০২১ এর আয়োজক হিসেবে নিজেদের সেরাটা দিবে বলেই আমরা আশাবাদী।

অভিজ্ঞতা বিনিময় সভায় বিসিএস সহ-সভাপতি ইউসুফ আলী শামীম, মহাসচিব মোশারফ হোসেন সুমন, কোষাধ্যক্ষ মো. জাবেদুর রহমান শাহীন, পরিচালক মো. আছাব উল্লাহ্ খান জুয়েল, মো. মোস্তাফিজুর রহমানসহ সিটিও ফোরামের সভাপতি তপন কান্তি সরকার, আইএসপিএবিএ’র মহাসচিব এমদাদুল হক, বিসিএর প্রাক্তন সভাপতি, মহাসচিব এবং তথ্যপ্রযুক্তি খাতের গুরুত্বপূর্ণ ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

You might also like

advertisement