প্রতিরক্ষা সচিব ও পুলিশের আইজিপি বরখাস্ত শ্রীলঙ্কায়

advertisement

দেশের গুরুত্বপূর্ণ স্থানগুলোতে বোমা হামলার আগাম সতর্কবার্তা থাকলেও তা প্রতিহত করতে ব্যর্থ হওয়ায় বরখাস্ত করা হয়েছে শ্রীলঙ্কার প্রতিরক্ষা সচিব হেমাসিরি ফার্নান্দো এবং আইজিপি পুজিথ জয়াসুন্দরাকে। হামলার আগেই সম্ভাব্য হামলার বিষয়ে জানানো হয়েছিল দেশটির গোয়েন্দা সংস্থা এবং পুলিশকে।

রবিবার শ্রীলঙ্কার রাজধানীর কলম্বোতে সিরিজ বোমা হামলা চালানো হয়। তবে এই হামলার আগে আগাম গোয়েন্দা সতর্কতা দিয়েছিল একাধিক দেশ। প্রায় এক মাস আগে ভারতের পক্ষ থেকে সম্ভাব্য হামলার তথ্য জানানো হয়েছিল। হামলার ১০ দিন আগে ১১ এপ্রিল শ্রীলঙ্কার পুলিশ প্রধান পুজিথ জয়াসুন্দরা শীর্ষ কর্মকর্তাদের কাছে এ সংক্রান্ত গোয়েন্দা সতর্কবার্তা পাঠান। আগাম গোয়েন্দা তথ্য থাকার পরেও ব্যবস্থা না নেওয়ায় বড় ধরণের গোয়েন্দা ব্যর্থতা ও ভুল বলে স্বীকার করেছে দেশটি। অই সতর্কবার্তায় বলা হয়েছিল, ‘একটি বিদেশি গোয়েন্দা সংস্থা জানিয়েছে, ন্যাশনাল তাওহিদ জামাত প্রখ্যাত চার্চ এবং কলম্বোয় ভারতীয় হাইকমিশন লক্ষ্য করে আত্মঘাতী হামলা চালানোর পরিকল্পনা করছে’।

রবিবারের ভয়াবহ হামলার পর বুধবার প্রথমবারের মতো জাতির উদ্দেশে ভাষণে দেশটির প্রেসিডেন্ট সিরিসেনা বলেন, ‘নিরাপত্তা খাতে ২৪ ঘণ্টার মধ্যে দেশটির শীর্ষ নেতৃত্বে পরিবর্তন আসবে’। ভয়াবহ এ হামলায় একটি মুসলিম জঙ্গি গোষ্ঠীর সংশ্লিষ্টতার প্রমাণ ও আইএসের দায় স্বীকারের পর থেকে নিরাপত্তা নিয়ে শঙ্কায় আছেন দেশটির মুসলমানরা।

এর আগে গত ২১ এপ্রিল ভয়াবহ সিরিজ বোমা হামলায় এখন পর্যন্ত ৩৫৯ জনের মৃত্যু হয়েছেন। আহত হয়েছেন ৫০০ জনেরও বেশি। এরই মধ্যে হামলার দায় স্বীকার করেছে জঙ্গি সংগঠন আইএস আইএস।

You might also like

advertisement