মৎস্য ডিপ্লোমা ও ভেটেরিনারি কলেজের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

সুজন সরকার, সিরাজগঞ্জঃ

advertisement

সিরাজগঞ্জের বেলকুচি নবনির্মতি মৎস্য ডিপ্লোমা ইনস্টিটিউট ও সরকারি ভেটেরিনারি কলেজের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার দুপুরে গণভবন থেকে ভিডিও কনফারেন্স এর মাধ্যমে এ দুটি শিক্ষা প্রতিষ্ঠানের উদ্বোধন করেন তিনি। একই সময়ে গোপালগঞ্জ, কিশোরগঞ্জ ও চট্টগ্রামের বেশ কয়েকটি উন্নপ্রকল্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

উদ্বোধনী বক্তব্যে প্রধানমন্ত্রী বলেন, ক্ষুধা ও দারিদ্রমুক্ত দেশ গঠনে কাজ করে যাচ্ছে সরকার। বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। আমরা দারিদ্রতাকে শূন্যের কোঠায় নামিয়ে এনে ২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গড়ার লক্ষ্যে কাজ করছি। এ জন্য সুপ্রশিক্ষিত জনশক্তি ও আমিষের উৎপাদন বৃদ্ধির উপর বিশেষ দৃষ্টি রাখা হয়েছে। এরই ধারবাহিকতায় এসব প্রকল্পে চালু করা হলো। প্রকল্পগুলোর মাধ্যমে দক্ষ প্রশিক্ষিত জনসম্পদ সৃষ্টির পাশাপাশি আমিষের উৎপাদনও বৃদ্ধি হবে।

এ সময় গণভবনে প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচটি ইমাম, মৎস্য ও প্রাণী সম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরুসহ উচ্চ পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এদিকে, সিরাজগঞ্জ জেলা প্রশাসক কার্যালয়ের শহীদ শামসুদ্দিন সম্মেলন কক্ষে থেকে অনুষ্ঠানে যুক্ত ছিলেন অধ্যাপক ডাঃ মোঃ হাবিবে মিল্লাত মুন্না এমপি, আব্দুল মমিন মন্ডল এমপি, সাবেক মন্ত্রী ও জেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল লতিফ বিশ্বাস, জেলা প্রশাসক কামরুন নাহার সিদ্দীকা ও অতিরিক্ত পুলিশ সুপার ফোরকান শিকদার।

প্রসঙ্গত, প্রায় ৮০ কোটি টাকা ব্যয়ে সিরাজগঞ্জের বেলকুচিতে সরকারি ভেটেরিনারী কলেজ ২০১৩ সালে ভিত্তি প্রস্তর স্থাপন করা হয়। ২০১৮ সালের জুন মাসে প্রকল্পটির কাজ সম্পন্ন হয়। এ প্রতিষ্ঠানে ৫০জন ছাত্র গ্র্যাজুয়েশন করার পর বি.এস.সি ভেট সাইন্স এবং এ.এইচ ডিগ্রি প্রদান করা হবে। অপরদিকে, প্রায় ৪৫ কোটি টাকা ব্যয়ে সিরাজগঞ্জের বেলকুচিতে মৎস্য ডিপ্লোমা ইন্সটিটিউটের ভিত্তি স্থাপন করা হয় ২০১১ সালে।

একই বছরে এবং একই আদলে গোপলাগঞ্জ ওকিশোরগঞ্জেও মৎস্য ডিপ্লোমা ইনস্টিটিউট স্থাপন প্রকল্পেরও কাজ শুরু করা হয়। ইতিমধ্যে এসব শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থী ভর্তি ও ক্লাস শুরু হয়েছে।

You might also like

advertisement