হামলার নেপথ্যে স্বপরিবারে মসলা ব্যবসায়ী

advertisement

শ্রীলঙ্কার গির্জা ও হোটেলসহ মোট আট স্থানে ভয়াবহ সিরিজ বোমা হামলার পেছনে মোহাম্মদ ইব্রাহিম নামের এক কোটিপতি ব্যবসায়ীর পরিবারের সদস্যরা জড়িত। দেশের ওই শীর্ষ মসলা ব্যবসায়ীর স্ত্রী এবং দুই ছেলে এই হামলার সঙ্গে জড়িত বলে একটি গোয়েন্দা তদন্তে বলা হয়েছে। আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্সের একটি প্রতিবেদনে এমন তথ্য জানানো হয়।

ওই প্রতিবেদনে বলা হয়, মোহাম্মদ ইব্রাহিমের ছেলে ইনসাফ ইব্রাহিমের তামার কারখানায় এই হামলায় ব্যবহৃত বোমাগুলো তৈরি করা হয়। এমনকি ইনসাফ ইব্রাহিম নিজেই পাঁচ তারকা শাংরি-লা হোটেলে হামলা চালান। হামলার পর ইনসাফের বাড়িতে স্থানীয় পুকিশ অভিযান চালালে সেখানে তার ছোট ভাই ইলহাম ইব্রাহিম আত্মঘাতী হন। তার তিন সন্তান ও স্ত্রী সেখানে মারা যায়। ইতিমধ্যে দেশটির সংবাদ মাধ্যমগুলোতে হামলাকারী হিসেবে এই দুই ভাইয়ের নাম প্রচার করা হলেও এখনও আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি দেশটির সরকার। তবে অভিযুক্ত মসলা ব্যবসায়ী ইনসাফ আহমদ ইব্রাহিমকে ইতোমধ্যে আটক করেছে পুলিশ।

উল্লেখ্য, গত রবিবার ইস্টার সানডে উপলক্ষে খ্রিস্টান ধর্মাবলম্বীদের প্রার্থনার সময় শ্রীলঙ্কার রাজধানী কলম্বোর তিনটি চার্চ, তিনটি অভিজাত হোটেল ও শহরের পার্শ্ববর্তী দুই স্থানে ভয়াবহ সিরিজ হামলার ঘটনা ঘটে। এতে ৩৫ বিদেশ ও ৪৫ শিশুসহ নিহত হন ৩৬৯ জন। আহত হন প্রায় পাঁচ শতাধিক। হামলার পর দায় স্বীকার করেছে জঙ্গি সংগঠন আইএস। এছাড়াও ঘএই হামলার সঙ্গে সম্পৃক্ততার সন্দেহে এখন পর্যন্ত মোট ৭০ জনকে আটক করেছে দেশটির পুলিশ।

You might also like

advertisement