শ্রীলঙ্কায় নিহতদের স্মরণে মোমবাতি প্রজ্জ্বলন নিউইয়র্কে

advertisement

শ্রীলঙ্কায় ইস্টার সানডে উদযাপনের সময় আটটি স্থাপনায় ভয়াবহ সিরিজ বোমা হামলায় তিন শতাধিক মানুষ নিহত ও চার শতাধিক মানুষ আহত হওয়ার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বিক্ষোভ সমাবেশ হয়েছে নিউইয়র্কে। সমাবেশে সন্ত্রাসী হামলায় নিহতদের আত্মার শান্তি কামনায় মোমবাতি প্রজ্জ্বলন করে এক মিনিট নিরবতা পালন করা হয়।

বৃহস্পতিবার রাতে জ্যাকসন হাইটসের একটি মিলনায়তনে বাংলাদেশী-আমেরিকান মানবাধিকার ফোরাম, নিউইয়র্ক-এর ব্যানারে অনুষ্ঠিত এই বিক্ষোভ সমাবেশে বক্তারা বলেন, ‘নিউজিল্যান্ড থেকে শুরু করে শ্রীলংকাসহ বিভিন্ন দেশে সন্ত্রাসীরা ধর্মের নাম করে মানুষ হত্যা করছে। মানুষে মানুষে হিংসা-বিদ্বেষ ছড়াচ্ছে। এরা মানবতার শত্রু, ধর্মান্ধ ও চরমপন্থি। এসব সন্ত্রাসীদের বিশ্বব্যাপী প্রতিহত করতে হবে।

বক্তরা আরও বলেন, ‘শিশু জায়ানের অকালমৃত্যুসহ অন্য শিশুদের মৃত্যু আমাদের কাঁদায়। বর্বরোচিত এই হামলায় তিন শতাধিক মানুষ প্রাণ হারিয়েছেন। এটা বিশ্ব-মানবতার জন্য একটি বড় ধরনের হুমকি।

সাংবাদিক মুজাহিদ আনসারীর সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রবীণ সাংবাদিক সৈয়দ মোহাম্মদ উল্লাহ, প্রাবন্ধিক বেলাল বেগ, সম্মিলিত সাংস্কৃতিক জোট কেন্দ্রীয় কমিটির সদস্য মাহতাব সোহেল, আমেরিকা বাংলাদেশ প্রেসক্লাবের সভাপতি লাবলু আনসার, প্রোগ্রেসিভ ফোরামের খোরশেদুল ইসলাম, যুক্তরাষ্ট্র মহিলা পরিষদের সুলেখা পাল, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির ফাহিম রেজা নুর ও স্বীকৃতি বড়ুয়া, উদীচী যুক্তরাষ্ট্র শাখার সাধারণ সম্পাদক জীবন বিশ্বাস, গণজাগরণ মঞ্চের সৈয়দ জাকির আহমেদ রনি ও গোপাল স্যানাল, একুশে চেতনা মঞ্চের ওবায়দুল্লাহ মামুন, জাসদ যুক্তরাষ্ট্র শাখার সাধারণ সম্পাদক নুরে আলম জিকু, সেক্যুলার মুভমেন্ট ফর বাংলাদেশের আহ্বায়ক শুভ রায়, সাংবাদিক তোফাজ্জল হোসেন লিটন, আব্দুল হামিদ প্রমূখ।

সমাবেশে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উদীচী যুক্তরাষ্ট্রের সহ-সভাপতি সুব্রত বিশ্বাস, মূলধারার রাজনীতিক মোর্শেদ আলম, যুক্তরাষ্ট্র জাপার সাধারণ সম্পাদক আবু তালেব চৌধুরী যুবলীগ নেতা দুরুদ মিয়া রনেল, সাংবাদিক সনজীবন সরকার প্রমুখ।

You might also like

advertisement