বিএনপির ৪ এমপির শপথ থামানোর চেষ্টায়

advertisement

একাদশ জাতীয় সংসদের সদস্য হিসেবে জাহিদুর রহমান জাহিদ শপথ নেওয়ার পর বিএনপির আরও যে ৪ এমপির শপথ নেওয়ার গুঞ্জন শুরু হয়েছে, তাদের থামানোর চেষ্টা করছে দলটি।

এক্ষেত্রে মুখ্য ভূমিকা পালন করছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। গত দুই দিনে বেশ কয়েকবার ফোন করে তাদের শপথ না নেওয়ার অনুরোধ করেছেন বলে বিএনপি সূত্র জানিয়েছে। পাশাপাশি বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও তাদের সঙ্গে শপথ না নেওয়ার জন্য বার বার যোগাযোগ করছেন বলে জানা গেছে।

এ বিষয়ে ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের নির্বাচিত এমপি উকিল আবদুস সাত্তার গণমাধ্যমকে তারেকের ফোন পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, লন্ডন থেকে তারেক রহমান তাকে ফোন করেছেন এবং সংসদে যোগদান না করার নির্দেশনা দিয়েছেন। তিনি বলেন, দলের বাইরে কী করে যাব? যাওয়া কঠিন!

তিনি আরও বলেন, ‘বিএনপি মহাসচিবের সঙ্গেও এ বিষয়ে আলাপ হচ্ছে। তিনিও দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করে সংসদে না যাওয়ার কথা বলেছেন।
তবে চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের এমপি মো. হারুনুর রশীদ এবং চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের আমিনুল ইসলাম দলের ভারপ্রাপ্ত চেয়ারপার্সনের ফোন পাওয়ার বিষয়টি অস্বীকার করেছেন। তবে তারা বলেন, ৩০ এপ্রিল পর্যন্ত তারা দলের সিদ্ধান্তের জন্য অপেক্ষা করবেন। এরপর ভেবেচিন্তে সিদ্ধান্ত নেবেন।

অবশ্য বগুড়া-৪ আসনের এমপি মো. মোশাররফ হোসেন বলেছেন, কথা না হলেও দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের তারেক রহমান তার সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করেছেন। তিনি বলেন, ফোন না পেলেও তারেক রহমান সরাসরি নয়, অন্য একটি মাধ্যমে তার সঙ্গে কথা বলার চেষ্টা করেছেন। কিন্তু পাননি। পরে তিনি আবার চেষ্টা করলেও তারেক রহমানকে পাওয়া যায়নি। তবে তিনি বলেন, আমার সঙ্গে কথা হবে।

এক প্রশ্নের জবাবে মোশাররফ হোসেন বলেন, ‘মহাসচিব মির্জা ফখরুল সাহেবের সঙ্গে প্রতিদিনই যোগাযোগ হচ্ছে। শেষ দিন পর্যন্ত দলের সিদ্ধান্তের অপেক্ষায় থাকব।

প্রসঙ্গত, দলীয় সিদ্ধান্তের বাইরে গিয়ে হঠাৎ করে গত বৃহস্পতিবার শপথ নেন ঠাকুরগাঁও-৩ আসন থেকে নির্বাচিত বিএনপির এমপি জাহিদুর রহমান। এতে বিএনপি বেশ বিব্রতকর অবস্থায় পড়ে। দলের সর্বস্তরের নেতাকর্মীদের মধ্যে এ ঘটনায় ক্ষোভের সঞ্চার হয়। পরে শোনা যায়, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ছাড়া বাকিরা শপথ নেবেন। ফলে এমন পরিস্থিতিতে সার্বিক বিষয়ে আলোচনার জন্য আজ শনিবার বিএনপির স্থায়ী কমিটির বৈঠক ডাকা হয়েছে।

You might also like

advertisement