জাতীয় সমাজকল্যাণ পরিষদ বিল- ২০১৯ পাস

advertisement

জাতীয় সমাজকল্যাণ পরিষদকে আইনী কাঠামোয় আনতে যুগোপযোগী বিধান করে সংসদে বাংলাদেশ জাতীয় সমাজকল্যাণ পরিষদ বিল- ২০১৯ পাস করা হয়েছে। সোমবার জাতীয় সংসদে সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ বিলটি পাসের প্রস্তাব করেন। বিলের বিধানে বাংলাদেশ জাতীয় সমাজকল্যাণ পরিষদ প্রতিষ্ঠা করার বিধান করা হয়। ঢাকায় পরিষদের প্রধান কার্যালয় ও প্রয়োজনে দেশের যে কোনো স্থানে শাখা কার্যালয় স্থাপনের বিধান করা হয়।

বিলে পরিষদের কার্যাবলী, পরিষদ পরিচালনা, সমাজকল্যণ মন্ত্রীকে সভাপতি করে ৮৪ সদস্যের পরিচালনা বোর্ড গঠন, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিবকে চেয়ারম্যান করে ১৯ সদস্যের নির্বাহী কমিটি গঠন, নির্বাহী কমিটির সভা, কমিটির দায়িত্ব ও কার্যাবলী, নির্বাহী সচিব নিয়োগ এবং তার দায়িত্ব ও কর্তব্য, কর্মচারী নিয়োগ, কমিটি গঠন, তহবিল, বাজেট, হিসাব রক্ষণ ও নিরীক্ষা, প্রতিবেদন পেশ, বিধি-প্রবিধি প্রণয়নের ক্ষমতাসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়।

বিলে বিদ্যমান সমাজকল্যাণ রেজুলিউশেন রহিত করা হয়। এ সময় জাতীয় পার্টির পীর ফজলুর রহমান, বেগম রওশন আরা মান্নান ও গণফোরামের মোকব্বির খান বিলের ওপর জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাব আনলে তা কন্ঠ ভোটে নাকচ হয়ে যায়।

You might also like

advertisement