নৌবাহিনীর প্রধান চীন সফর শেষে দেশে ফিরেছেন

advertisement

চীনা নৌবাহিনীর ৭০তম বার্ষিকী উদযাপন অনুষ্ঠানে যোগদান শেষে দেশে ফিরেছেন নৌবাহিনী প্রধান এডমিরাল আওরঙ্গজেব চৌধুরী। সোমবার সফর শেষে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তিনি অবতরণ করেন। এ সময় হযরত বিমানবন্দরে সহকারী নৌবাহিনী প্রধান (অপারেশান্স) রিয়ার এডমিরাল এম মকবুল হোসেন এবং নৌ প্রশাসনিক কর্তৃপক্ষ ঢাকা কমডোর এম মুসা আনুষ্ঠানিকভাবে নৌপ্রধানকে স্বাগত জানান।

গণচীনে অবস্থানকালে নৌবাহিনী প্রধান চীনের রাষ্ট্রপতি শি জিনপিং ও নৌপ্রধান ভাইস এডমিরাল শেন জিনলং এর সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন এবং দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়ে মতবিনিময় করেন। এছাড়া তিনি দেশটির নৌবাহিনীর ৭০তম বার্ষিকী উদযাপন উপলক্ষে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল ফ্লিট রিভিউয়ে (আইএফআর) অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে জাপান, জার্মানি, ব্রাজিল, তুরস্ক, ইরান, নিউজিল্যান্ড, মায়ানমার, গ্রিস, পেরু, দক্ষিণ আফ্রিকা, চিলি, কম্বোডিয়া, সিঙ্গাপুর, থাইল্যান্ড,প্যালেস্টাইন এর নৌবাহিনী প্রধানরা অংশগ্রহণ করেন।

এছাড়া,অনুষ্ঠানে বিভিন্ন দেশের উচ্চ পর্যায়ের প্রতিনিধি, পর্যবেক্ষক, সমর বিশারদ ও উর্ধ্বতন নৌপ্রতিনিধি উপস্থিত ছিলেন। সফরকালে নৌবাহিনী প্রধান চীনের বিভিন্ন রাষ্ট্রীয় অনুষ্ঠানে অংশগ্রহণ ছাড়াও গণচীনের যুদ্ধজাহাজ ও সাবমেরিন একাডেমিসহ বিভিন্ন প্রশিক্ষণ ঘাঁটি পরিদর্শন করেন।

উল্লেখ্য, গণচীন সফরের উদ্দেশ্যে নৌপ্রধান ২১ এপ্রিল ঢাকা ত্যাগ করেন।

You might also like

advertisement