সন্ত্রাসবিরোধী নিরাপত্তা জোরদারের নির্দেশ

advertisement

মন্ত্রিসভায় শ্রীলংকায় সন্ত্রাসী হামলার প্রেক্ষিতে দেশের নিরাপত্তা নিয়ে বিস্তারিত আলোচনা হয় এবং বিদ্যমান কাঠামোর মধ্যেই দেশব্যাপী সন্ত্রাস বিরোধী নিরাপত্তা ও গোয়েন্দা তৎপরতা জোরদারের নির্দেশ দেওয়া হয়। সোমবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার তেজগাঁওস্থ কার্যালয়ে তার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এই নির্দেশ দেওয়া হয়েছে। বৈঠকের পরে মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব (সমন্বয় ও সংস্কার) ড. মো. শামসুল আরেফিন সচিবালয়ে বিষয়ে সাংবাদিকদের ব্রিফ করেন।

তিনি বলেন, ‘বৈঠকে দেশব্যাপী সন্ত্রাস বিরোধী নিরাপত্তা ও গোয়েন্দা তৎপরতা জোরদারের নির্দেশ দেওয়া হয়েছে’।

বৈঠকের শুরুতে সম্প্রতি শ্রীলংকায় সন্ত্রাসী হামলায় ৩৬ জন বিদেশীসহ ২৫৩ জন নিহত এবং ৫০০ জন আহত হওয়ার ঘটনায় গভীর দুঃখ প্রকাশ করে শোক প্রস্তাব গ্রহণ করে মন্ত্রিসভা। বৈঠকে এই ধরনের সন্ত্রাসী ঘটনার তীব্র নিন্দাও জানায় মন্ত্রিসভা। এই সন্ত্রাসী হামলায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি শেখ ফজলুল করিম সেলিমের নাতি শিশু জায়ান চৌধুরী নিহত হওয়ায় গভীর দুঃখ প্রকাশ করে আরেকটি শোক প্রস্তাব গ্রহন করে মন্ত্রিসভা। বৈঠকে ‘বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র আইন-২০১৯’ (বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল টেকনিক্যাল এসিস্ট্যান্স সেন্টার-বিটাক) এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। এ খসড়া আইন অনুযায়ী ‘বিটাক’ পরিচালনার জন্য ১১ সদস্যের পরিচালনা পর্ষদ থাকবে। শিল্প মন্ত্রণালয়ের সচিব এর চেয়ারম্যান থাকবেন।

মন্ত্রিসভায় বাংলাদেশ ও লেবাননের মধ্যে সাংস্কৃতিক সম্পর্ককে আরও জোরদার করার উদ্দেশ্যে দুইদেশের সরকারের মধ্যে স্বাক্ষরের জন্য ‘এগ্রিমেন্ট অন কালচারাল কো-অপারেশন বিটউইন দি গভার্নমেন্ট অব দি রিপাবলিক অব লেবানন এন্ড গভার্নমেন্ট অব দি পিপল’ন রিপাবলিক অব বাংলাদেশ’ শীর্ষক চুক্তির খসড়াও অনুমোদন হয়। বৈঠকে মন্ত্রীসভাকে ২১ থেকে ২৩ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্রুনাই সফর সম্পর্কে অবহিত করা হয়।

বৈঠকে মন্ত্রীসভাকে সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে ১ ও ২ মার্চ অনুষ্ঠিত ‘ইসলামী সহযোগিতা সংস্থা-(ওআইসি)-র ৪৬ তম সম্মেলনে পররাষ্ট্র মন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দলের অংশ গ্রহণ সম্পর্কে অবহিত করা হয়। বৈঠকে মন্ত্রিসভাকে জেনেভায় বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) সচিবালয়ে ৩ থেকে ৫ এপ্রিল অনুষ্ঠিত বাংলাদেশের ‘৫ম ট্রেড পলিসি রিভিউ’ এর সভায় বাণিজ্য মন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দলের অংশ গ্রহণ সম্পর্কে অবহিত করা হয়।

সভায় রমজান মাসে সরকারি, আধা সরকারি এবং স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের জন্য সকাল ৯টা থেকে বিকাল সাড়ে ৩টা পর্যন্ত অফিস সময় নির্ধারণ করে মন্ত্রিসভা। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৭ বা ৮ মে থেকে মাস পবিত্র রমজান শুরু হবে। বর্তমানে অফিস সময় সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত।

You might also like

advertisement