গণতন্ত্রের স্বার্থে সিদ্ধান্ত

advertisement

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সিদ্ধান্তেই সিদ্ধান্ত অনুযায়ী বিএনপির সংসদ সদস্যরা জাতীয় সংসদে শপথ নিয়েছেন বলে জানিয়েছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সোমবার রাতে গুলশানে বিএনপির চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

এসময় তিনি আরো বলেন, সংসদে কথা বলার সুযোগ ও খালেদা জিয়ার মুক্তির আন্দোলন বেগবান করতেই সংসদে যাওয়ার সিদ্ধান্তকে যুক্তিযুক্ত মনে করছে বিএনপি।
এক প্রশ্নের জবাবে মির্জা ফখরুল বলেন, ‘আমরা গণতান্ত্রিক একটা দেশ চেয়েছিলাম। আর গণতান্ত্রিক ধারায় রাজনীতি করে বিএনপি।

জনগণ বিএনপির এ সিদ্ধান্তকে কীভাবে নেবে জানতে চাইলে তিনি বলেন, ‘আমরা গণতন্ত্রের স্বার্থে এ সিদ্ধান্ত নিয়েছি। আশা করছি তারা ভালোভাবেই নেবে।

মির্জা ফখরুল বলেন, আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান এ বিষয়ে জাতীয় স্থায়ী কমিটির সদস্যদের সঙ্গে আলোচনা করেন। বিভিন্ন নেতৃবৃন্দের সঙ্গে কথা বলেন। পরে জাতীয় স্থায়ী কমিটির সভায় এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করার সর্বময় ক্ষমতা অর্পণ করা হয় তারেক রহমানের ওপরে। আমাদের গঠনতন্ত্রের ধারা অনুযায়ী তিনি তার সিদ্ধান্তের কথা জানান। সেই সিদ্ধান্তেই আজকে চারজন এমপি শপথ নেন।

এক প্রশ্নের জবাবে মির্জা ফখরুল বলেন, রাজনীতিতে আজ যেটা হবে কাল সেটা পরিবর্তন হবে। এটাই স্বাভাবিক। এটাই রাজনীতি। আমরা দেশের জন্য, রাজনীতির জন্যই শপথের সিদ্ধান্ত নিয়েছি। আমি আজ যেটা বলেছি কাল সেটা পরিবর্তনও হতে পারে। আমরা সিদ্ধান্ত নিয়েছি দলের জন্য, রাজনীতির জন্য দেশের জন্য।’

আপনি কবে শপথ নেবেন এবং শপথের সময় চেয়ে চিঠি দিয়েছেন কিনা এমন প্রশ্নের জবাবে মির্জা ফখরুল বলেন, ‘অপেক্ষা করুন, সময়মতো জানতে পারবেন’।

উল্লেখ্য, সোমবার বিকালে চারজন শপথ নেওয়ার আগেও বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী অভিযোগ করেছিলেন, শপথ নিতে বিএনপির সংসদ সদস্যদের চাপ দিচ্ছে সরকার।

You might also like

advertisement