জাপানের সম্রাট সিংহাসন ছাড়ছেন

advertisement

জাপানের সম্রাট আকিহিতো আজ বিদায় নিচ্ছেন। কাল পহেলা মে থেকে দায়িত্ব নিচ্ছেন তার পুত্র যুবরাজ নারুহিতো। যদিও তিনি অক্টোবরে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব নেবেন। আকিহিতোর বিদায়ে একটি যুগের অবসান শেষে নতুন যুগের শুরু হচ্ছে। গত দুইশ’ বছরে প্রথমবারের মতো দেশটির কোনো সম্রাট মৃত্যুর আগেই সিংহাসন ছাড়ছেন। এর আগে ১৮১৭ সালে এক সম্রাট ছেড়েছিলেন।

কেন বিদায় নিচ্ছেন আকিহিতো

২০১৬ সালের আগষ্টে আকিহিতো (৮৫) জানিয়েছিলেন, তার স্বাস্থ্য ভাল নয়, বয়সও হয়েছে। তাই তিনি আগেভাগেই সিংহাসন ছাড়ার পরিকল্পনা করছেন। পরে তার সিদ্ধান্তকে সমর্থন করে জনগন। পার্লামেন্টেও অনুমোদিত হয়।

পরবর্তী উত্তরাধিকার যারা

আকিহিতোর দুই সন্তানের মধ্যে নারুহিতো বড়। নারুহিতো (৫৯) অক্সফোর্ডে পড়ালেখা করেছেন। তিনি টেমস নদীর ওপর গবেষণাপত্রও লিখেছেন।

নতুন সম্রাটে নতুন যুগ

জাপানে যখন সম্রাট বদল হয় তখন নতুন যুগের সূচনা হয়। প্রত্যেক সম্রাটের রাজত্বের একটি নাম আছে যেটি খ্রিস্টীয় বর্ষপঞ্জির পাশাপাশি ব্যবহার করা হয়। নতুন সম্রাটের রাজত্বের নাম ঘোষণা করা হয়েছে ‘রেইওয়া’, যার বাংলা করলে দাঁড়ায় ‘শৃঙ্খলা এবং শান্তি’। এই প্রথমবারের মতো জাপানের একটি প্রাচীন কবিতা থেকে নামটি নেওয়া হয়েছে। এর আগে সম্রাট আকিহিতোর যুগের নাম ছিল ‘হেইসেই’, যার অর্থ ‘শান্তি অর্জন’।

You might also like

advertisement