এক কিংবদন্তি সাকিব

advertisement

বিশ্বকাপে ধারাবাহিক সাফল্য পাচ্ছেন সাকিব আল হাসান। ব্যাটিং, বোলিং, ফিল্ডিং সবক্ষেত্রেই অনন্য তিনি। সোমবার আফগানিস্তানের বিপক্ষে নতুন মাইলফলক গড়েছেন তিনি। শিষ্যের সাফল্যে তাই গৌরবান্বিত বাংলাদেশের স্পিন কোচ সুনীল যোশী। অনুভূতি জানাতে গিয়ে সুনীল যোশী বলেন, সাকিব আসলে ‘মি. কনসিস্টেন্ট’।

আফগানিস্তান ম্যাচে সাকিবের অলরাউন্ড নৈপুণ্য উপভোগ করেছি। সাকিবের পাশাপাশি মিরাজ ও মোসাদ্দেক প্রতিপক্ষের রানের গতি নিয়ন্ত্রণে রাখতে ভূমিকা রেখেছে। যোশী বলেন, ‘একজন স্পিন কোচ হিসেবে এর চেয়ে আর বেশি চাওয়ার কী থাকতে পারে। সাকিব একজন কিংবদন্তি ক্রিকেটার। ধারাবাহিকভাবে ভালো করার জন্য সে আমাদের কাছে ‘মি কনসিস্টেন্ট’। ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং সবক্ষেত্রেই সে দক্ষতা দেখাচ্ছে। কোচ বলেন, ওজন নিয়ন্ত্রণে রাখার জন্য সাকিব কঠোর পরিশ্রম করেছে এবং সম্প্রতি সে ৫ থেকে ৭ কেজি ওজন কমিয়েছে। এ কারণে রান নেওয়ার সময় সে আগের চেয়ে দ্রুত দৌড়াতে পারে। ভালো ক্রিকেটের জন্য সে সবসময় উদগ্রীব থাকে। তার উপস্থিতি আমাদেরকে সামনের দিকে এগিয়ে যেতে সহযোগিতা করছে।’

ভারতের হয়ে ১৫টি টেস্ট ও ৬৯টি ওডিআই খেলা সুনীল যোশীর দেশের সাথেই বাংলাদেশ তাদের পরের ম্যাচটি খেলবে। আগামী মঙ্গলবার বার্মিংহামের এজবাস্টনে ম্যাচটি হবে। দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নদের মুখোমুখি হওয়ার আগে সাতদিনের বিরতি পাচ্ছে বাংলাদেশ। ওই ম্যাচে বাম হাতি চায়নাম্যান কুলদীপ যাদব ও লেগব্রেক গুগলি বোলার যুবেন্দ্র চাহালকে খেলাতে পারে ভারত। এ ব্যাপারে সুনীল যোশী বলেন, ‘আমরা স্পিন ভালো খেলি সেটা আফগানিস্তান ম্যাচে প্রমাণিত। আয়ারল্যান্ডে আমরা জয় পেয়েছি। ওয়েস্ট ইন্ডিজকে তাদের ও আমাদের মাটিতে দুইবার হারিয়েছি। আমরা আমাদের নিজেদের মতো করে ক্রিকেট খেলি। লিটন দাস, মুশফিকুর রহিম, সৌম্য সরকার, তামিম ইকবাল ও মাশরাফি সবাই নিজের স্টাইলে খেলে।

You might also like

advertisement