এবার আবেগের উপরও নজরদারি চালাবে স্মার্ট ব্যান্ড

advertisement

বর্তমান এই প্রযুক্তিনির্ভর যুগে স্মার্ট রিস্টব্যান্ড নতুন কিছু নয়। এই রিস্টব্যান্ড জানিয়ে দেয় আপনি কত হাঁটলেন, কতটা ক্যলোরি ঝরালেন কিংবা আপনার হার্টবিট এই মুহূর্তে কত। কিন্তু এমনটা কি কখনও ভেবেছেন যে, ওই রিস্টব্যান্ডই আপনার আবেগের উপরও নজরদারি রাখতে সাহায্য করবে? বা মুড বদল হলে আপনাকে জানান দেবে? হ্যাঁ, সে দিন আর বেশি দূরে নেই।

নতুন ওই রিস্টব্যান্ড নিয়েই পরীক্ষা করছেন ব্রিটেনের বিজ্ঞানীরা। মানুষের আবেগের উপর নজরদারি করার জন্য তারা উন্নত প্রযুক্তির এক রিস্টব্যান্ড বানিয়েছেন। শরীরের তাপমাত্রায় বদল এলে ওই ব্যান্ডের রংও পরিবর্তিত হবে। যদি আপনার মুড বদলে যায়, তবে ব্যান্ডটি ভাইব্রেট করবে। নতুন এই প্রযুক্তির ব্যান্ডটি তৈরি করা হয়েছে মূলত সে সমস্ত মানুষদের জন্য যারা মানসিক অবসাদ, উদ্বেগ এবং বাইপোলার ডিসঅর্ডারে ভুগছেন।

ব্রিটেনের ল্যাঙ্কেস্টার বিশ্ববিদ্যালয়ের গবেষক মোহাম্মদ উমর বলেছেন, “আমাদের কারও পক্ষেই সব সময় মানসিক অবস্থান কিংবা মানসিক আবেগ-অবসাদ সম্পর্কে জানা এবং সেটাকে নিয়ন্ত্রণ করা একদমই সহজ নয়। অনেকেই এই অবস্থায় নিজেদেরকে নিয়ন্ত্রণ করতে পারেন না।” উমরের দাবি, সেই সব ক্ষেত্রে খুবই কার্যকরী হবে এই রিস্টব্যান্ড।
তবে এই অভিনব আবিষ্কার বাজারে কবে আসবে কিংবা তা কেমন দেখতে সে সম্পর্কে এখনও কিছুই জানাননি গবেষকেরা।

You might also like

advertisement