খালেদার মুক্তির দাবিতে বৃটিশ এমপিদের প্রচারণা

advertisement

খালেদা জিয়ার মুক্তির দাবিতে প্রচারণা চালাচ্ছে বৃটিশ লেবার পার্টির এমপি খালিদ মাহমুদ, লিবারেল ডেমোক্রেট দলের ফিল বেনিয়ন, কনজারভেটিভ দলের অ্যান্থিয়া ম্যাকইন্টায়ার, ক্রসবেঞ্জার লর্ড কার্লাইল ও লিবারেল পার্টি অব অস্ট্রেলিয়ার আন্তজার্তিক বিষয়ক সম্পাদক ব্রুস এডওয়ার্ডস। তারা অতি সত্ত্বর বাংলাদেশের সাবেক এই প্রধানমন্ত্রীর মুক্তি চান।

এ নিয়ে একটি সভারও আয়োজন করা হয়। যেখানে সভার মূল উদ্যোক্তারা ছাড়াও উপস্থিত ছিলেন বৃটেনের এমপিরা এবং বিশ্বের প্রভাবশালী রাজনীতিবিদরা। এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ৭৩ বছর বয়সী বাংলাদেশ জাতীয়তবাদী দলের প্রধান বেগম খালেদা জিয়ার মুক্তির জন্য বাংলাদেশ সরকারকে চাপ দিতেই এই প্রচারণা সভার আয়োজন করা হয়েছে।

খালেদা জিয়ার আইনজীবী লর্ড কার্লাইল এতে অংশ নিয়ে বলেন, খালেদা জিয়ার বিরুদ্ধে থাকা অভিযোগ মামুলি। যারা বাংলাদেশের বিচার ব্যবস্থা সমপর্কে জানেন তারা বুঝবেন যে, এই অভিযোগ পুরোপুরি মিথ্যা। তাই, খালেদা জিয়াকে অবিলম্বে মুক্তি দেয়া উচিত।

তিনি আরও বলেন, আমরা খালেদা জিয়া মুক্তির জন্য ক্যাম্পেইন পরিচালনা করছি যাতে বৃটেন, ইউরোপ ও আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলো জানতে পারে কত বড় অবিচার চলছে।

তিনি দাবি করেন, খালেদা জিয়াকে কোনো তথ্য – প্রমান ছাড়াই আটকে রাখা হয়েছে। তাই, তার মুক্তির জন্য বাংলাদেশ সরকারকে চাপ দিতে কমনওয়েলথ, ইউরোপীয় ইউনিয়ন ও বৃটিশ সরকারের প্রতি আহ্বান জানান কার্লাইল।

এ সময় বাংলাদেশকে স্থিতিশীল রাখতে বেগম খালেদা জিয়ার মুক্তির ওপর গুরুত্বারোপ করেন লর্ড কার্লাইল।

তিনি বলেন, এটি সমগ্র বাংলাদেশে বড় মাপের জনঅসন্তোষ সৃষ্টি করতে পারে। তাই বাংলাদেশ সরকারের উচিত সঠিক কাজটি করা এবং তাকে অবিলম্বে মুক্তি দেয়া।

You might also like

advertisement