ইসরাইলের সঙ্গে ৫০ কোটি ডলারের চুক্তি বাতিল করেছিল ভারত

advertisement

গত বছর জানুয়ারিতে ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে ৫০ কোটি ডলারের একটি চুক্তি বাতিলের আনুষ্ঠানিক ঘোষণা দেয় ভারত। এই চুক্তি অনুযায়ী ভারতকে ট্যাঙ্ক বিধ্বংসী আট হাজার স্পাইক ক্ষেপণাস্ত্র দিতে চেয়েছিল তেল আবিব। এ খবর দিয়েছে পার্সটুডে।

তখন ভারত ওই চুক্তি বাতিলের কারণ হিসেবে বলেছিল, নিজস্ব অস্ত্র প্রস্তুতকারী প্রতিষ্ঠানকে সুযোগ করে দিতে বাইরে থেকে এ অস্ত্র কেনার সিদ্ধান্ত বাতিল করা হয়েছে। কিন্তু রুশ বার্তাসংস্থা স্পুতনিক এ সংক্রান্ত এক প্রতিবেদনে নতুন তথ্য দিয়েছে।

স্পুতনিক লিখেছে, ইসরাইলি অস্ত্র ভারতের পরীক্ষায় উত্তীর্ণ না হওয়ায় চুক্তি করেও পরে বাতিল করে নয়া দিল্লি। বলা হয়েছে, চুক্তি বাতিলের আগে ইসরাইলের স্পাইক অ্যান্টি-ট্যাংক গাইডেড মিসাইলের (এটিজিএম) পরীক্ষা চালায় ভারতীয় সেনাবাহিনী। কিন্তু পরীক্ষায় পাশ করতে পারেনি ইসরাইলি ট্যাংক বিধ্বংসী ওই অস্ত্র। বিভিন্ন ক্ষেত্রে ঐ ক্ষেপণাস্ত্রটির পরীক্ষা ব্যর্থ হয়।

অস্ত্র কোম্পানি রাফায়েল সে সময় ওই চুক্তি বাতিলে অসন্তোষ প্রকাশ করলেও ভারতের সঙ্গে সহযোগিতা অব্যাহত রেখেছে। রাফায়েল ভারতের সঙ্গে নতুন অস্ত্র চুক্তিও সই করেছে।

এর আগে ইসরাইলি ওই কোম্পানি এক বিবৃতিতে বলেছিল, ‘ভারতের অস্ত্রের বাজার বেশ বড়। গত দুই দশক ধরে এই বাজারটিতে আমরা কাজ করছি। ভারতের হাতে অত্যাধুনিক অস্ত্র তুলে দিতে আমরা দায়বদ্ধ ও প্রতিশ্রুতিবদ্ধ।

You might also like

advertisement