ঢাকা-বঙ্গবন্ধু রেলসেতুতে ট্রেন চলাচল ঝুঁকিপূর্ণ

advertisement

টানা কয়েকদিনের ভারী বর্ষণে ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু রেলসেতুর টাঙ্গাইলে কালিহাতী উপজেলার এলেঙ্গার পুংলী রেল সেতুর উত্তর পাশের এ্যপ্রোচ অংশ দেবে গেছে। এতে করে ঢাকার সাথে উত্তরবঙ্গসহ ও টাঙ্গাইল জেলার মানুষদের ট্রেন যাতায়াতে সমস্যা হচ্ছে।

শুক্রবার (১২ জুলাই) সকাল থেকেই ওই এপ্রোচ অংশ মেরামতের কাজ শুরু করেছে কর্তৃপক্ষ। দুর্ঘটনা এড়াতে সেতুটি দিয়ে ধীরগতিতে ট্রেন চলাচল করছে। আগামী ৬০ দিন পুংলী রেল সেতুর উপর দিয়ে প্রতি ঘন্টায় ৭ কিলোমিটার গতিবেগে ট্রেন চলাচলের সিদ্ধান্ত নিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ।

আজ শনিবার (১৩ জুলাই) সকালে সরেজমিনে গিয়ে দেখা যায় রেলসেতুটি মেরামতের জন্য কাজ করে যাচ্ছে রেল কর্তৃপক্ষ।

রেলওয়ে কর্তৃপক্ষ ও স্থানীয়রা জনান, পুংলী রেল সেতুর দেবে যাওয়া ওই এপ্রোচ অংশটি ঝুঁকিপূর্ণ হওয়ায় দীর্ঘ ১ মাস ধরে সংস্কার কাজ চালাচ্ছিল কর্তৃপক্ষ। সংস্কার কাজের মাঝেই কয়েক দিনের টানা বর্ষণে সেতুর এ্যপ্রোচ অংশে দেবে যায়। এতে সেতুটি ট্রেন চলাচলের জন্য আরও ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। পরে ট্রেন চলাচলে সর্তক করেন কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, ২০১৭ সালে ২০ আগষ্ট এই রেল সেতুটির দক্ষিণ পাশে এ্যপ্রোচ অংশের ৩০ মিটার ধসে যায়। এ সময় স্থানীয়দের সতর্কতা ও তৎপরতায় ঢাকাগামী নীলসাগর ট্রেনটি বড় ধরণের দুর্ঘটনার হাত থেকে রক্ষা পায়। সংস্কার কাজ শেষে ৩৬ ঘন্টা পর ঢাকার সাথে উত্তরবঙ্গের ট্রেন যোগাযোগ শুরু হয়।

You might also like

advertisement